সালাতের মধ্যে বুকের উপর হাত বাঁধা নিয়ে বিভ্রান্তি?
মুরসাল হাদীস কাকে বলে?
উত্তর:যে হাদীসের রাবী সনদের শেষভাগ থেকে বাদ পড়েছে অথার্ৎ তাবেঈর পরে সাহাবীর নাম নেই তালে মুরসাল হাদীস বলে(1)
মুরসাল হাদীসের গ্রহনযোগ্যতা কেমন:
ইমাম আবু হানিফা ও ইমাম মালিক(র) মুরসাল হাদীস সন্দেহাতীতভাবে গ্রহনের মত দিয়েছেন।ইমাম শাফিঈ(র) বলেছেন, যদি তা অন্য একটি সানাদে বর্ণিত হবার কারণে শক্তি সঞ্চয় করে, চাই সে সানাদ মুত্তাসিল হোক বা মুরসাল;তবে সেটি গ্রহণযোগ্য হবে।
ইমাম আবূ বাকরর রাজী ও ইমাম আবুল ওলীদ রাজী বর্ণনা করেছেনঃকোনো বর্ণনাকারী যদি নির্ভযোগ্য এবং অনির্ভরযোগ্য সব ধরনের ব্যক্তি থেকে মুসাল বর্ণনা করেন, তাহলে তার মুসাল গ্রহনযোগ্য হবে না, এ ব্যাপারে সকলেই একমত(2)
আবু দাঊদের হাদীস:
عَنْ طَاوُسٍ قَالَ كَانَ رَسُوْلُ اللهِ يَضَعُ يَدَهُ الْيُمْنَى عَلَى يَدِهِ الْيُسْرَى ثُمَّ يَشُدُّ بَيْنَهُمَا عَلَى صَدْرِهِ وَهُوَ فِي الصَّلَاةِ.
উত্তর:যে হাদীসের রাবী সনদের শেষভাগ থেকে বাদ পড়েছে অথার্ৎ তাবেঈর পরে সাহাবীর নাম নেই তালে মুরসাল হাদীস বলে(1)
মুরসাল হাদীসের গ্রহনযোগ্যতা কেমন:
ইমাম আবু হানিফা ও ইমাম মালিক(র) মুরসাল হাদীস সন্দেহাতীতভাবে গ্রহনের মত দিয়েছেন।ইমাম শাফিঈ(র) বলেছেন, যদি তা অন্য একটি সানাদে বর্ণিত হবার কারণে শক্তি সঞ্চয় করে, চাই সে সানাদ মুত্তাসিল হোক বা মুরসাল;তবে সেটি গ্রহণযোগ্য হবে।
ইমাম আবূ বাকরর রাজী ও ইমাম আবুল ওলীদ রাজী বর্ণনা করেছেনঃকোনো বর্ণনাকারী যদি নির্ভযোগ্য এবং অনির্ভরযোগ্য সব ধরনের ব্যক্তি থেকে মুসাল বর্ণনা করেন, তাহলে তার মুসাল গ্রহনযোগ্য হবে না, এ ব্যাপারে সকলেই একমত(2)
আবু দাঊদের হাদীস:
عَنْ طَاوُسٍ قَالَ كَانَ رَسُوْلُ اللهِ يَضَعُ يَدَهُ الْيُمْنَى عَلَى يَدِهِ الْيُسْرَى ثُمَّ يَشُدُّ بَيْنَهُمَا عَلَى صَدْرِهِ وَهُوَ فِي الصَّلَاةِ.
অনুবাদঃত্বাঊস (র) বলেন, রাসূল (ছাঃ) ছালাতের মধ্যে তাঁর ডান হাত বাম হাতের উপর রাখতেন এবং উভয় হাত বুকের উপর শক্ত করে ধরে রাখতেন(3)
হাদীসটা মুরসাল। তবে অনেকেই হাদীসটা মুরসাল ভেবে মনে করে এটা বাতিল বা আমলযোগ্য না। তাদের দাবী সঠিক নয়। এই হাদীস সর্ম্পকে মহাদ্দিসগন যা বলেছেন তা নিম্নরূপঃ
আলবানী বলেনঃ
হাদীসটা মুরসাল। তবে অনেকেই হাদীসটা মুরসাল ভেবে মনে করে এটা বাতিল বা আমলযোগ্য না। তাদের দাবী সঠিক নয়। এই হাদীস সর্ম্পকে মহাদ্দিসগন যা বলেছেন তা নিম্নরূপঃ
আলবানী বলেনঃ
وَهُوَ وَإِنْ كَانَ مُرْسَلاً فَهُوَ حُجَّةٌ عِنْدَ جَمِيْعِ الْعُلَمَاءِ عَلَى اخْتِلاَفِ مَذَاهِبِهِمْ فِى الْمُرْسَلِ لِأَنَّهُ صَحِيْحُ السَّنَدِ إِلَى الْمُرْسَلِ وَقَدْ جاَءَ مَوْصُوْلاً مِنْ طُرُقٍ كَمَا أَشَرْنَا إِلَيْهِ آنِفًا فَكاَنَ حُجَّةً عِنْدَ الْجَمِيْعِ.
‘ত্বাউস যদিও মুরসাল রাবী তবুও তিনি সকল মুহাদ্দিছের নিকট দলীলযোগ্য। কারণ তিনি মুরসাল হলেও সনদের জন্য ছহীহ। তাছাড়াও এই হাদীছ মারফূ‘ হিসাবে অনেকগুলো সূত্রে বর্ণিত হয়েছে। যেমনটি আমি এই মাত্রই উল্লেখ করলাম। অতএব তা সকল মুহাদ্দিছের নিকট দলীলযোগ্য(4)
ইবনে খুযায়মাহর হাদীসঃ
عَنْ وَائِلِ بْنِ حُجْرٍ رضي الله عنه قَالَ صَلَّيْتُ مَعَ اَلنَّبِيِّ فَوَضَعَ يَدَهُ اَلْيُمْنَى عَلَى يَدِهِ اَلْيُسْرَى عَلَى صَدْرِهِ.
عَنْ وَائِلِ بْنِ حُجْرٍ رضي الله عنه قَالَ صَلَّيْتُ مَعَ اَلنَّبِيِّ فَوَضَعَ يَدَهُ اَلْيُمْنَى عَلَى يَدِهِ اَلْيُسْرَى عَلَى صَدْرِهِ.
ওয়াইল ইবনু হুজর (রাঃ) বলেন, আমি রাসূল (ছাঃ)-এর সাথে ছালাত আদায় করেছি। তিনি তাঁর ডান হাত বাম হাতের উপর স্থাপন করে বুকের উপর রাখতেন(5)
এই হাদীসটা ও মুরসাল। তবে অনেকেই হাদীসটা মুরসাল ভেবে মনে করে এটা বাতিল বা আমলযোগ্য না। তাদের দাবী সঠিক নয়। এই হাদীস সর্ম্পকে মহাদ্দিসগন যা বলেছেন তা নিম্নরূপঃ
শাখয় সালেহ আল উসাইমীন বলেনঃ
"হাদীছটিতে সামান্য দুর্বলতা থাকলেও এক্ষেত্রে বর্ণিত অন্যান্য হাদীছের তুলনায় এটিই সর্বাধিক শক্তিশালী"(6)
"হাদীছটিতে সামান্য দুর্বলতা থাকলেও এক্ষেত্রে বর্ণিত অন্যান্য হাদীছের তুলনায় এটিই সর্বাধিক শক্তিশালী"(6)
শাখয় আলবানী বলেনঃ
إِسْنَادُهُ ضَعِيْفٌ لِأَنَّ مُؤَمَّلاً وَهُوَ ابْنُ إِسْمَاعِيْلَ سَيِّئُ الْحِفْظِ لَكِنَّ الْحَدِيْثَ صَحِيْحٌ جَاءَ مِنْ طُرُقٍ أُخْرَى بِمَعْنَاهُ وَفِى الْوَضْعِ عَلَى الصَّدْرِ أَحَادِيْثُ تَشْهَدُ لَهُ.
إِسْنَادُهُ ضَعِيْفٌ لِأَنَّ مُؤَمَّلاً وَهُوَ ابْنُ إِسْمَاعِيْلَ سَيِّئُ الْحِفْظِ لَكِنَّ الْحَدِيْثَ صَحِيْحٌ جَاءَ مِنْ طُرُقٍ أُخْرَى بِمَعْنَاهُ وَفِى الْوَضْعِ عَلَى الصَّدْرِ أَحَادِيْثُ تَشْهَدُ لَهُ.
‘এর সনদ যঈফ। কারণ তা ত্রুটিপূর্ণ। আর তিনি হলেন ইবনু ইসমাঈ। তার স্মৃতি শক্তি দুর্বল। তবে হাদীছ ছহীহ। এই হাদীছ অন্য সূত্রে একই অর্থে বর্ণিত হয়েছে। বুকের উপর হাত রাখার আরো যে হাদীছগুলো আছে, সেগুলো এর জন্য সাক্ষ্য প্রদান করে’(7)
ইমাম শাওকানী বলেনঃ
" وَ لاَشَيْءَ فِى اْلبَابِ أَصَحُّ مِنْ حَدِيْثِ وَائِلِ بْنِ حُجْرٍ الْمَذْكُوْرِ فِىْ صَحِيْحِ ابْنِ خُزَيْمَة ‘
হাত বাঁধা সম্পর্কে ছহীহ ইবন
খুযায়মাতে ওয়ায়েল বিন হুজর (রাঃ) বর্ণিত হাদীছের চেয়ে বিশুদ্ধ কোন হাদীছ আর নেই’(8)
তাই আমরা ভালভাবে দেখলে দেখা যাবে যে হাদীস দুইটি মুরসাল হওয়ার সত্ত্বেও তা আমলযোগ্য।
" وَ لاَشَيْءَ فِى اْلبَابِ أَصَحُّ مِنْ حَدِيْثِ وَائِلِ بْنِ حُجْرٍ الْمَذْكُوْرِ فِىْ صَحِيْحِ ابْنِ خُزَيْمَة ‘
হাত বাঁধা সম্পর্কে ছহীহ ইবন
খুযায়মাতে ওয়ায়েল বিন হুজর (রাঃ) বর্ণিত হাদীছের চেয়ে বিশুদ্ধ কোন হাদীছ আর নেই’(8)
তাই আমরা ভালভাবে দেখলে দেখা যাবে যে হাদীস দুইটি মুরসাল হওয়ার সত্ত্বেও তা আমলযোগ্য।
হাত বাধা সর্ম্পকে সহীহ হাদীসঃ
(5) عَنْ قَبِيْصَةَ بْنِ هُلْبٍ عَنْ أَبِيْهِ قَالَ رَأَيْتُ النَّبِىَّ يَنْصَرِفُ عَنْ يَمِيْنِهِ وَعَنْ يَسَارِهِ وَرَأَيْتُهُ قَالَ يَضَعُ هَذِهِ عَلَى صَدْرِهِ وَضَعَ يَحْيَى الْيُمْنَى عَلَى الْيُسْرَى فَوْقَ الْمِفْصَلِ.
(5) عَنْ قَبِيْصَةَ بْنِ هُلْبٍ عَنْ أَبِيْهِ قَالَ رَأَيْتُ النَّبِىَّ يَنْصَرِفُ عَنْ يَمِيْنِهِ وَعَنْ يَسَارِهِ وَرَأَيْتُهُ قَالَ يَضَعُ هَذِهِ عَلَى صَدْرِهِ وَضَعَ يَحْيَى الْيُمْنَى عَلَى الْيُسْرَى فَوْقَ الْمِفْصَلِ.
অনুবাদঃ ক্বাবীছাহ বিন হুলব তার পিতা থেকে বর্ণনা করেন, তার পিতা বলেছেন, আমি রাসূল (ছাঃ)-কে ডান ও বামে ফিরতে দেখেছি এবং হাতকে বুকের উপর রাখার কথা বলতে শুনেছি। অতঃপর ইয়াহইয়া ডান হাত বাম হাতের কব্জির উপর রাখেন(9)
عَنِ ابْنِ عَبَّاسٍ رَضِيَ الله عَنْهُمَا قَالَ قَالَ رَسُوْلُ الله إِنَّا مَعْشَرَ الأَنْبِيَاءِ أُمِرْنَا أَنْ نُعَجِّلَ إِفْطَارَنَا وَأَنْ نُؤَخِّرَ سَحُوْرَنَا وَنَضَعَ أَيْمَانَنَا عَلَى شَمَائِلِنَا فِي الصَّلاَةِ.
عَنِ ابْنِ عَبَّاسٍ رَضِيَ الله عَنْهُمَا قَالَ قَالَ رَسُوْلُ الله إِنَّا مَعْشَرَ الأَنْبِيَاءِ أُمِرْنَا أَنْ نُعَجِّلَ إِفْطَارَنَا وَأَنْ نُؤَخِّرَ سَحُوْرَنَا وَنَضَعَ أَيْمَانَنَا عَلَى شَمَائِلِنَا فِي الصَّلاَةِ.
অনুবাদঃইবনু আব্বাস (রাঃ) বলেন, রাসূল (ছাঃ) বলেছেন, নিশ্চয় আমরা নবীদের দল। আমাদেরকে নির্দেশ দেওয়া হয়েছে- আমরা যেন দ্রুত ইফতার করি এবং দেরিতে সাহারী করি। আর ছালাতের মধ্যে আমাদের ডান হাত বাম হাতের উপর যেন রাখি(10)
عَنْ سَهْلِ بْنِ سَعْدٍ قَالَ كَانَ النَّاسُ يُؤْمَرُوْنَ أَنْ يَضَعَ الرَّجُلُ الْيَدَ الْيُمْنَى عَلَى ذِرَاعِهِ الْيُسْرَى فِي الصَّلَاةِ قَالَ أَبُوْ حَازِمٍ لَا أَعْلَمُهُ إِلَّا يَنْمِىْ ذَلِكَ إِلَى النَّبِيِّ .
عَنْ سَهْلِ بْنِ سَعْدٍ قَالَ كَانَ النَّاسُ يُؤْمَرُوْنَ أَنْ يَضَعَ الرَّجُلُ الْيَدَ الْيُمْنَى عَلَى ذِرَاعِهِ الْيُسْرَى فِي الصَّلَاةِ قَالَ أَبُوْ حَازِمٍ لَا أَعْلَمُهُ إِلَّا يَنْمِىْ ذَلِكَ إِلَى النَّبِيِّ .
অনুবাদঃসাহল বিন সা‘দ (রাঃ) বলেন, লোকদেরকে নির্দেশ দেওয়া হত, মুছল্লী যেন মধ্যে তার ডান হাত বাম হাতের বাহুর উপর রাখে। আবু হাযেম বলেন, এটা রাসূল (ছাঃ)-এর দিকেই ইঙ্গিত করা হত বলে আমি জানি।[11]
Reference.......
(1)আবূ দাঊদ ১/১৩পৃঃ ইবনে মাজাহ ১/৬৬০পৃঃ
সহীহ মুসলিম ১/২৬পৃঃ তাফসীর ইবনে কাসীর ১/১৬পৃঃ
(2)আবূ দাঊদ১/১৩পৃঃ
(3)আবু দাঊদ ১/১২০/৭৫৮,
(4)ইরওয়াউল গালীল ২/৭১পৃঃ
(5)ছহীহ ইবনে খুযায়মাহ হা/৪৭৯, ১/২৪৩ পৃঃ; বলূগুল মারাম হা/২৭৫।
(6)ফাতাওয়াহ আরকানুল ইসলাম ১/Q.২৩৭
(8)নায়লুল আওত্বার ৩/২৫ পৃঃ।
(9)আহমাদ হা/২২০১৭; সনদ হাসান,আলবানী, আহকামুল জানাইয, পৃঃ ১১৮
(10). ইবনু হিববান হা/১৭৬৭; সনদ ছহীহ, ছিফাতু ছালাতিন নাবী, পৃঃ ৮৭; ইবনু ক্বাইয়িম, তাহযীব সুনানে আবী দাঊদ ১/১৩০
Reference.......
(1)আবূ দাঊদ ১/১৩পৃঃ ইবনে মাজাহ ১/৬৬০পৃঃ
সহীহ মুসলিম ১/২৬পৃঃ তাফসীর ইবনে কাসীর ১/১৬পৃঃ
(2)আবূ দাঊদ১/১৩পৃঃ
(3)আবু দাঊদ ১/১২০/৭৫৮,
(4)ইরওয়াউল গালীল ২/৭১পৃঃ
(5)ছহীহ ইবনে খুযায়মাহ হা/৪৭৯, ১/২৪৩ পৃঃ; বলূগুল মারাম হা/২৭৫।
(6)ফাতাওয়াহ আরকানুল ইসলাম ১/Q.২৩৭
(8)নায়লুল আওত্বার ৩/২৫ পৃঃ।
(9)আহমাদ হা/২২০১৭; সনদ হাসান,আলবানী, আহকামুল জানাইয, পৃঃ ১১৮
(10). ইবনু হিববান হা/১৭৬৭; সনদ ছহীহ, ছিফাতু ছালাতিন নাবী, পৃঃ ৮৭; ইবনু ক্বাইয়িম, তাহযীব সুনানে আবী দাঊদ ১/১৩০
(11)ছহীহ বুখারী ১/১০/৬৭/৭৪০,
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন